বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৯:৫৪, ৫ অক্টোবর ২০২৪

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী আর নেই

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী আর নেই
ছবি: সংগৃহীত

বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী আর নেই। শুক্রবার (৪ অক্টোবর) দিবাগত রাত সাড়ে ৩টায় তিনি রাজধানীর উত্তরা বাংলাদেশ মহিলা মেডিক্যাল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তার ছেলে মাহি বি চৌধুরী এ খবর নিশ্চিত করেছেন।
মৃত্যুর সময় বদরুদ্দোজা চৌধুরী, স্ত্রী হাসিনা ওয়ার্দা চৌধুরী, ছেলে মাহী এবং মেয়ে মুনা ও শায়লা চৌধুরীসহ পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে গত বুধবার (২ অক্টোবর) তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় তিনি কার্ডিওলজিস্ট ও অন্যান্য বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ছিলেন।
বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে। তার দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি নানা গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৭৮ সালে বিএনপিতে যোগ দিয়ে রাজনীতি শুরু করেন এবং দলটির প্রতিষ্ঠাতা মহাসচিব হিসেবে কাজ করেন। ২০০১ সালে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি নির্বাচিত হন, তবে ২০০২ সালে রাজনৈতিক কারণবশত পদত্যাগ করেন। এরপর ২০০৪ সালে বিকল্পধারা বাংলাদেশ নামে নতুন রাজনৈতিক দল গঠন করেন এবং মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত দলের প্রেসিডেন্ট ছিলেন।
বি. চৌধুরী কুমিল্লার মুন্সেফবাড়িতে ১৯৩০ সালের ১১ অক্টোবর জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন এবং যুক্তরাজ্যের তিনটি রয়েল কলেজ থেকে এফআরসিপি উপাধি অর্জন করেন। জীবনের বিভিন্ন পর্যায়ে তিনি শিক্ষামন্ত্রী, সংসদ সদস্য এবং উপপ্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
তার মৃত্যুতে দেশ একজন বরেণ্য রাজনীতিবিদ ও চিকিৎসা বিশেষজ্ঞকে হারালো।

সর্বশেষ

জনপ্রিয়