বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:২৭, ১৩ অক্টোবর ২০২৪

এবার এলপিজি বহনকারী জাহাজে ভয়াবহ আগুন

এবার এলপিজি বহনকারী জাহাজে ভয়াবহ আগুন
ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরের কুতুবদিয়া পয়েন্টে এলপিজি বহনকারী লাইটারেজ জাহাজ ‘সুফিয়া’য় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার (১২ অক্টোবর) রাত ১টা নাগাদ এই দুর্ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। জাহাজে মোট ৩১ জন কর্মী ছিলেন। তাদের সবাইকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। 
কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহাদাত হোসেন জানান, গভীর সাগরে নোঙর করা এই জাহাজে আগুন লাগার বিষয়টি নিশ্চিত। তিনি জানান, স্থানীয় নৌবাহিনী ও কোস্টগার্ডকে বিষয়টি অবগত করা হয়েছে এবং উদ্ধার কার্যক্রম শুরু হয়েছে।
বাংলাদেশ কোস্টগার্ড পূর্ব জোনের ক্যাপ্টেন মো. জহিরুল হক জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে আনার জন্য কোস্টগার্ডের টাগশিপ, মেটাল শার্ক ও অন্যান্য নৌযান কাজ করছে। কোস্টগার্ডের সহায়তায় নৌবাহিনীও উদ্ধার কাজ চালাচ্ছে। 
জাহাজে আগুন লাগার পর কোস্টগার্ডের লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকির জানান, ঘটনাস্থলে দ্রুত ব্যবস্থা নেয়া হয়। কোস্টগার্ড, নৌবাহিনী ও পোর্টের অগ্নিনির্বাপক দল একযোগে উদ্ধার কার্যক্রম চালায়। 
এলপিজি জাহাজে অগ্নিকাণ্ডের পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে নতুন করে সতর্কতা জারি করেছে। এ ধরনের দুর্ঘটনা নিঃসন্দেহে উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের ক্যাপ্টেন আতিক ইউ খান। ৩০ বছরে এমন দুর্ঘটনা দেখতে হয়নি বলেও জানিয়েছেন তিনি। 
এর আগে, সেপ্টেম্বর মাসে চট্টগ্রামের পতেঙ্গায় দুটি জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে, যার মধ্যে একটির বিস্ফোরণ ঘটে এবং তিনজন নিহত হয়।
 

সর্বশেষ

জনপ্রিয়