বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৪৭, ৬ অক্টোবর ২০২৪

যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত আবিদা ইসলাম

যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত আবিদা ইসলাম
ছবি: সংগৃহীত

মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামকে যুক্তরাজ্যে পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

আবিদা ইসলাম বর্তমানে মেক্সিকোতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত আছে। তার আগে তিনি দায়িত্ব পালন করেছেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হিসেবে। কূটনীতিক হিসেবে তার দুই দশকেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। তার নতুন দায়িত্বে বাংলাদেশ-ব্রিটেন সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশা করছে প্রশাসন।

আবিদা ইসলাম ১৫তম বিসিএসে পররাষ্ট্র ক্যাডারে যোগদান করেন। তিনি বিভিন্ন সময় লন্ডন, কলম্বো, ব্রাসেলস ও কলকাতার বাংলাদেশ মিশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন উইংয়ে কাজ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন আবিদা ইসলাম। পরবর্তীতে তিনি অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয় থেকে ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেছেন।

অন্যদিকে, যুক্তরাজ্যে প্রায় ছয় বছর ধরে বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্ব পালনকারী সাইদা মুনা তাসনীমকে ঢাকায় ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর প্রশাসনে রদবদলের অংশ হিসেবে ওই কূটনীতিককে ঢাকায় বদলি করা হয়েছে। 

সর্বশেষ

জনপ্রিয়