বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:৩০, ৬ অক্টোবর ২০২৪

লন্ডনে ইসরায়েলবিরোধী বিক্ষোভে হাজার হাজার মানুষের অংশগ্রহণ

লন্ডনে ইসরায়েলবিরোধী বিক্ষোভে হাজার হাজার মানুষের অংশগ্রহণ
ছবি: সংগৃহীত

গাজায় ইসরায়েলের হামলার বার্ষিকী উপলক্ষে শনিবার লন্ডনে হাজার হাজার মানুষ ইসরায়েলবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন। বিক্ষোভকারীরা যুদ্ধ বন্ধের দাবি জানিয়ে সমবেত হন। স্থানীয় সময় সকালে বেডফোর্ড স্কোয়ারে ২০০ জনেরও বেশি ফিলিস্তিনিপন্থী কর্মী জড়ো হন। সেখানে বিপুল সংখ্যক পুলিশ বাহিনী মোতায়েন ছিল।

বিক্ষোভে অংশগ্রহণকারীদের মধ্যে অনেকে লেবানিজ এবং ইরানের পতাকা বহন করছিলেন। তাদের হাতে ছিল নানা ধরনের ব্যানার। যাতে লেখা ছিল ‘আমরা গণহত্যার পক্ষে দাঁড়াই না’ এবং ‘জায়োনিজম হল বর্ণবাদ’। এসময় তারা ‘মুক্ত, মুক্ত প্যালেস্টাইন’ স্লোগান দিয়ে প্রতিবাদ জানান। 

বিক্ষোভকারীদের মধ্যে এক নেতা বলেন, ‘আমরা পুলিশকে এবং পাল্টা প্রতিবাদকারীদের ভয় পাই না। আমরা যখন একসাথে থাকি, তখন আমরা নিরাপদ থাকি। শুধুমাত্র আমরা একে অপরকে নিরাপদ রাখতে পারি।’ 

এদিনের বিক্ষোভে স্লোগান দেওয়ার সময় বলা হয়, ‘যখন প্যালেস্টাইন আক্রমণের মুখে, আমরা কি করব? উঠে দাঁড়াও, পাল্টা লড়াই কর। লেবানন যখন আক্রমণের মুখে, আমরা কি করব? উঠে দাঁড়াও, পাল্টা লড়াই কর।’ 

এই বিক্ষোভের মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ফিলিস্তিনিদের পক্ষে সমর্থন। পাশাপাশি তাদের অধিকারের জন্য লড়াই করার আহ্বান জানানো হয়। প্রতিবাদকারীরা মনে করেন, এই ধরনের বিক্ষোভই ইসরায়েলের প্রতি চাপ সৃষ্টির পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে ফিলিস্তিনিদের অবস্থান দৃঢ় করবে।

সর্বশেষ

জনপ্রিয়