বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৪, ১৫ অক্টোবর ২০২৪

বাংলাদেশের অর্থনীতি চাপে থাকবে: বিশ্বব্যাংক

বাংলাদেশের অর্থনীতি চাপে থাকবে: বিশ্বব্যাংক
ছবি: সংগৃহীত

রাজনৈতিক অস্থিরতার প্রভাব ও সরকারের চলমান নানা পরিবর্তনের কারণে বাংলাদেশের অর্থনীতি চাপে থাকবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। সেইসাথে ২০২৪-২৫ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি আগের বছরের তুলনায় কমে হবে ৫ দশমিক ২ শতাংশ।
মঙ্গলবার বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট নিয়ে এক সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ধ্রুব শর্মা এসব তথ্য জানান। 
ধ্রুভ শর্মা জানান, বাংলাদেশের অর্থনীতি চাপে থাকার জন্য দায়ী উচ্চ মূল্যস্ফীতি ও আর্থিক খাতে অস্থিরতা। তবে ২০২৪-২৫ অর্থবছর শেষে মূল্যস্ফীতি কিছুটা কমে আসবে বলে পূর্বাভাস দেন তিনি। 
সামগ্রিক মূল্যস্ফীতি ৯ দশমিক ৭ শতাংশ থেকে কমে ২০২৫ অর্থবছরে ৯ শতাংশে নেমে আসবে বলে আভাস দিয়েছেন বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ধ্রুব শর্মা। এতে কিছুটা স্বস্তি ফিরবে বলে মনে করা হচ্ছে।
বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ধ্রুব শর্মা বলেন, ‘বাংলাদেশ এখন গণঅভ্যুত্থান ও রাজনৈতিক অস্থিতিশীলতার প্রভাব কাটিয়ে ওঠার চেষ্টা করছে। তবে রাজনৈতিক অস্থিতিশীলতা, আইনশৃঙ্খলা পরিস্থিতি ও শিল্পাঞ্চলে শ্রমিক অসন্তোষ অর্থনৈতিক কর্মকাণ্ডকে পুরোপুরি স্বাভাবিক করার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। 
ছাত্র জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে শেখ হাসিনার সরকার। এরপর ক্ষমতায় বসে অন্তর্বর্তী সরকার। প্রধান উপদেষ্টা হন ড. মুহাম্মদ ইউনূস। এরই মধ্যে সংস্থার কাজে হাত দিয়েছে তারা। তবে এখনো স্থিতিশীল হয়নি দেশের অর্থনৈতিক অবস্থা।
 

সর্বশেষ

জনপ্রিয়