বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ১০ অক্টোবর ২০২৪

না ফেরার দেশে ভারতের শিল্প জগতের নক্ষত্র রতন টাটা

না ফেরার দেশে ভারতের শিল্প জগতের নক্ষত্র রতন টাটা
ছবি: সংগৃহীত

ভারতের আইকনিক শিল্পপতি ও দেশটির সবচেয়ে বড় শিল্পগোষ্ঠী টাটা সন্সের ইমেরিটাস চেয়ারম্যান রতন টাটা মারা গেছেন। বয়সজনিত সমস্যা নিয়ে মুম্বইয়ের একটি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। বুধবার রাতে সেখানেই তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।
টাটা গ্রুপের বর্তমান চেয়ারম্যান এন চন্দ্রশেখরন এক বিবৃতিতে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করে বলেন, "এটি এক বড় ক্ষতি, আমাদের আজ রতন টাটাকে বিদায় জানাতে হচ্ছে। তিনি শুধু টাটা গ্রুপের নয়, গোটা দেশের গড়ে ওঠায় বিশাল অবদান রেখেছেন।"
১৯৯১ সালে টাটা গ্রুপের নেতৃত্ব নেন রতন টাটা। ২০১২ সাল পর্যন্ত এ দায়িত্ব পালন করেন। এরপর আবার একই দায়িত্বে ফেরেন ২০১৬ সালে। সেবার অবশ্য এক বছরের জন্য। তাঁর পিতামহের প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানকে শুধু সামনে এগিয়ে নিয়েছেন তিনি। শত বিলিয়ন ডলারের এই শিল্পগোষ্ঠীর কর্ণধার হয়েও রতন টাটা একটি সাধারণ জীবনই যাপনের চেষ্টা করতেন তিনি। নানা সামাজিক উদ্যোগে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।
রতন টাটা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে ১৯৯৬ সালে টাটা টেলিসার্ভিসেস প্রতিষ্ঠা করা হয়। ২০০৪ সালে আইটি সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিসেসকে জনসাধারণের মাঝে জনপ্রিয় করে তোলেন।
সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, রিটায়ার্ডের পর তাকে টাটা সন্স, টাটা ইন্ডাস্ট্রিজ, টাটা মোটরস, টাটা স্টিল এবং টাটা কেমিক্যালসের চেয়ারম্যান ইমেরিটাস উপাধিতে ভূষিত করা হয়।
২০০০ সালে ‘পদ্মভূষণ’ সম্মান পান রতন টাটা। ২০০৮ সালে পান ‘পদ্ম বিভূষণ সম্মান’। মহারাষ্ট্র, আসাম সরকারও তাকে সম্মান প্রদান করে। ইউনিভার্সিটি অব কেমব্রিজ, লন্ডন স্কুল অব ইকোনমিক্স, আইআইটি বম্বে, ইয়েল ইউনিভার্সিটি, রানি দ্বিতীয় এলিজাবেথ, রাজা তৃতীয় চার্লসের থেকেও বিশেষভাবে সম্মানিত হন। ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর মুম্বাইয়ে পারসিক পরিবারে জন্ম রতন টাটার। তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হননি।

সর্বশেষ

জনপ্রিয়