বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৯:৫৬, ৮ অক্টোবর ২০২৪

কত টাকা পুরস্কার পান নোবেলজয়ীরা?

কত টাকা পুরস্কার পান নোবেলজয়ীরা?
ছবি: সংগৃহীত

প্রতি বছর নোবেল পুরস্কারের ঘোষণার সময় অনেকের মনেই প্রশ্ন জাগে, নোবেলজয়ীরা কত টাকা পুরস্কার পান? নোবেল পুরস্কারের ক্ষেত্রে সম্মানটাই বড়, তবে পুরস্কারের অর্থমূল্যও কম নয়। যদিও অনেক নোবেলজয়ী তাঁদের পুরস্কারের অর্থ দাতব্যকাজে দান করেন। তবুও পুরস্কারের অর্থমূল্য নিয়ে মানুষের আগ্রহ কম নয়।

১৯৮০ সালের আগে নোবেলজয়ীদের ২৩ ক্যারেট স্বর্ণের পদক দেওয়া হতো। এরপর থেকে ১৮ ক্যারেট ‘সবুজ স্বর্ণে’র ধাতবের ওপর ২৪ ক্যারেট স্বর্ণের প্রলেপ দেওয়া পদক প্রদান করা হচ্ছে। পদকের পাশাপাশি দেওয়া হয় একটি সনদ এবং মোটা অঙ্কের অর্থ পুরস্কার।

আলফ্রেড নোবেলের ইচ্ছানুসারে নোবেল পুরস্কার চালু হয় ১৯০১ সালে। নোবেল ফাউন্ডেশনের জন্য সেই সময়ে তিনি রেখে গিয়েছিলেন ৩ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। শুরুতে নোবেলজয়ীদের পুরস্কার হিসেবে দেওয়া হতো প্রায় দেড় লাখ ক্রোনা। বাড়তে বাড়তে ১৯৮১ সালে এটি ১০ লাখ ক্রোনায় উন্নীত হয়। ২০০১ সালে প্রথমবারের মতো পুরস্কারের পরিমাণ ১ কোটি ক্রোনায় উন্নীত হয়।

২০১২ সালে ফাউন্ডেশনের আর্থিক সংকটের কারণে পুরস্কারের অর্থমূল্য ১ কোটি ক্রোনা থেকে কমিয়ে ৯০ লাখ করা হয়েছিল। পরবর্তীতে ২০২০ সালে তা পুনরায় ১ কোটি ক্রোনায় উন্নীত করা হয়। সর্বশেষ চলতি বছরের জানুয়ারি মাসে নোবেল পুরস্কারের আর্থিক সম্মানী ১০ লাখ ক্রোনা বাড়ানো হয়। এ বছর নোবেলজয়ীরা পাবেন ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা বা ৯ লাখ ৮৬ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাড়ায় প্রায় সাড়ে ১২ কোটি টাকার সমান।

সর্বশেষ

জনপ্রিয়