বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৫, ৭ অক্টোবর ২০২৪

গাজায় আগ্রাসনের এক বছর: কী পেল ইসরায়েল

গাজায় আগ্রাসনের এক বছর: কী পেল ইসরায়েল
ছবি: সংগৃহীত

সারি সারি বিধ্বস্ত ভবন, বিদ্যুৎ ও পানির সংকট, ক্ষুধার্ত মানুষের হাহাকার। মৃতদের একসঙ্গে শায়িত করা হচ্ছে একই কবরে। বাবার কাঁধে উঠছে শিশুসন্তানের লাশ; মা মারা যাচ্ছেন সন্তানের চোখের সামনে। মুহুর্মুহু বৃষ্টির মতো পড়ছে বোমা। স্কুল, আশ্রয়শিবির, হাসপাতাল, মসজিদ ও গির্জা ধসে পড়ছে। —এগুলো এখন গাজা উপত্যকার চিত্র। আজ গাজায় ইসরায়েলের আগ্রাসনের এক বছর পূর্ণ হলো। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, মানবিক বিপর্যয়ের মধ্যে কি যুক্তরাষ্ট্র সমর্থিত ইসরায়েল বিজয়ী হয়েছে? ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধা হামাস কি হেরে গেছে?
হামাসের যোদ্ধারা এখনও লড়াই চালিয়ে যাচ্ছেন। ইসরায়েল হামাস নেতা ইসমাইল হানিয়াকে হত্যা করলেও সংগঠনটির নেতৃত্বে ইয়াহিয়া সিনওয়ার রয়েছেন। গাজার পরিস্থিতি এতটাই খারাপ যে, বিদ্যুৎ ও ইন্টারনেটের অভাবে মানুষ বোমার আঘাতে নিহত হচ্ছে। গত ৭ অক্টোবর হামাসের হামলায় ১ হাজার ২০০ জন নিহত হওয়ার পর গাজায় নজিরবিহীন হামলা শুরু করে ইসরায়েল। এতে ৪১ হাজার ৮৭০ জন নিহত হয়েছেন। যার মধ্যে ১৬ হাজারের বেশি শিশু।
গাজার অবকাঠামো ধ্বংস হয়ে গেছে এবং ১৯ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। খাদ্য সংকট মারাত্মক আকার ধারণ করেছে। মোট জনগণের অর্ধেক বিপর্যয়কর অবস্থায় রয়েছে। আন্তর্জাতিক সংস্থাগুলোও এই মানবিক সংকটের মধ্যে কার্যকরী সহায়তা দিতে পারছে না।জিম্মি উদ্ধার করতে ব্যর্থতার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে। দেশটির বিভিন্ন শহরে লাখ লাখ মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছে নেতানিয়াহুর বিরুদ্ধে। অর্থনৈতিক দিক থেকেও ইসরায়েল ক্ষতির সম্মুখীন হয়েছে। নিহত হয়েছে সামরিক বাহিনীর ৭২৬ সদস্য। তাদের ক্রেডিট রেটিংয়ে পতন ঘটেছে। তবে তারা থেমে থাকেনি; লেবানন ও সিরিয়াতেও হামলা চালিয়েছে।
এদিকে যুদ্ধের বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রতিবাদ চলছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রে। সেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করার আহ্বান জানাচ্ছে। এ অবস্থায় আন্তর্জাতিক অপরাধ আদালতে যুদ্ধাপরাধের অভিযোগ উঠেছে নেতানিয়াহুর বিরুদ্ধে। গাজার এই সংকট মানবতার জন্য একটি বড় বিপর্যয় হিসেবে দেখা হচ্ছে। যেখানে বর্বরতা জয়ী হয়েছে, পরাজিত হয়েছে মানবতা। 

সর্বশেষ

জনপ্রিয়