বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৯:২২, ৫ অক্টোবর ২০২৪

আজ বিশ্ব শিক্ষক দিবস

আজ বিশ্ব শিক্ষক দিবস
ছবি: সংগৃহীত

আজ, ৫ অক্টোবর, বিশ্ব শিক্ষক দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো “শিক্ষকের কণ্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার।” জাতীয় ও স্থানীয় পর্যায়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করা হচ্ছে।
শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাতি গঠনে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মাননা প্রদান করা হবে, যা অন্যান্য শিক্ষকদেরও উৎসাহিত ও অনুপ্রাণিত করবে। এর লক্ষ্যে 'বিশ্ব শিক্ষক দিবস উদযাপন নীতিমালা ২০২৪' প্রণয়ন করা হয়েছে। মন্ত্রণালয় সব শিক্ষা প্রতিষ্ঠানকে দিবসটি যথাযথভাবে পালনের জন্য অনুরোধ জানিয়েছে।
রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সকাল ১০টায় শুরু হওয়া এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা অধ্যাপক ড. বিধান রঞ্জন রায় পোদ্দার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সভাপতি অধ্যাপক ড. এস এম এ ফায়েজ এবং ইউনেস্কো ঢাকা অফিসের প্রধান ড. সুসান ভাইজ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদ এবং স্বাগত বক্তব্য রাখবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নজহাত ইয়াসমিন। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এস এম হাফিজুর রহমান।
১৯৯৫ সাল থেকে ইউনেস্কোর উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। বর্তমানে ১০০টিরও বেশি দেশে দিবসটি পালন করা হয়, এবং শিক্ষা ও উন্নয়নে শিক্ষকদের অবদান স্বীকৃতির জন্য এডুকেশন ইন্টারন্যাশনালসহ ৪০১টি সদস্য সংগঠন কর্মসূচি আয়োজন করে থাকে।

সর্বশেষ

জনপ্রিয়