বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৯:৩৭, ৬ অক্টোবর ২০২৪

শেরপুরে ভয়াবহ বন্যায় পানিবন্দি লাখো মানুষ

শেরপুরে ভয়াবহ বন্যায় পানিবন্দি লাখো মানুষ
ছবি: সংগৃহীত

শেরপুরের বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে ভারত সীমান্তবর্তী শেরপুরের তিন উপজেলা—নালিতাবাড়ী, ঝিনাইগাতী ও শ্রীবরদীতে প্রায় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বন্যার কারণে এখন পর্যন্ত চার জনের মৃত্যু হয়েছে এবং একজন নিখোঁজ রয়েছেন। 

মৃতদের মধ্যে রয়েছেন নালিতাবাড়ী উপজেলার নন্নী ইউনিয়নের আবু হাতেম (৩০) ও আলমগীর (১৭), বাঘবেড় ইউনিয়নের ওমিজা খাতুন (৪৫) এবং নয়াবিল ইউনিয়নের ইদ্রিস মিয়া (৮০)। 

স্থানীয় সূত্রে জানা গেছে, টানা বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় দুর্গম এলাকায় ত্রাণ পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। এই মুহূর্তে অন্তত ২০০টি গ্রামের মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছেন। বন্যার পানিতে ডুবে গেছে বেশির ভাগ রাস্তাঘাট। খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট তৈরি হয়েছে। বিশেষ করে দুর্গম গ্রামীণ এলাকাগুলোতে নৌকা ছাড়া কোনো উপায়ে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না।

শেরপুরের জেলা প্রশাসক তরফদার মাহমুদুর রহমান জানিয়েছেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য শুকনো খাবার বিতরণ করা এবং উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। সেনাবাহিনী, ফায়ার সার্ভিস, বিজিবি এবং স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনগুলো উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে। স্পিডবোট ও নৌকা দিয়ে বানভাসি মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী কয়েক দিনের মধ্যে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হতে আরও সময় লাগতে পারে। এদিকে, বন্যার ক্ষয়ক্ষতি নিরূপণ ও ত্রাণ কার্যক্রম দ্রুততার সঙ্গে সম্পন্ন করতে জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে।


 

সর্বশেষ

জনপ্রিয়