বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:৫০, ১৯ আগস্ট ২০২৪

গানবাজনা নিষিদ্ধ হলো দেশের যে গ্রামে

গানবাজনা নিষিদ্ধ হলো দেশের যে গ্রামে
ছবি: সংগৃহীত

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার এক গ্রামে বিয়ে-জন্মদিন বা অন্য কোনো অনুষ্ঠানে গানবাজনা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। গ্রামে কেউ গানবাজনা করলে তাকে বিচারের আওতায় নিয়ে আসা হবে।

 গত শনিবার রাতে গ্রামবাসীর ঐক্যমতে এ সীদ্ধান্ত নেওয়া হয়। বিভিন্ন অনুষ্ঠানে উচ্চ শব্দে গানবাজনা করার কারণে রোগী, বৃদ্ধ ও শিশুদের সমস্যা হওয়া কারণে এমন সীদ্ধান্ত বলে জানিয়েছে এলাকাবাসী।

এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুনাব আলী।

তিনি বলেন, এই বিষয় এখনো পর্যন্ত কেউ কোনো অভিযোগ তুলেনি বা কোনো ধরনের অমত প্রকাশ করেনি। এছাড়াও ওই দিনের পর থেকে গ্রামের সনাতন ধর্মাবলম্বীরাও কোনো কথা বলেননি। সবার ভালোর জন্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আমি মনে করি।

গ্রামের সনাতন ধর্মাবলম্বী মানুষ জানান, উচ্চ শব্দে গানবাজনা করায় বিশেষ করে বৃদ্ধ, শিশু ও রোগীরা কষ্ট পান। গ্রামের সবাই একত্রিত হয়ে গানবাজনা নিষিদ্ধ করলেও আমাদেরকে কিছু বলেনি। আমরা নিষিদ্ধের বিষয়টি শুনেছি। এতে আমাদের কোনো সমস্যা নেই।

গ্রামের বাসিন্দা ও ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য শফিকুল হক জানান, গ্রামটিতে ৮৫ভাগ মুসলিম আর সদর ইউনিয়নের যত গ্রাম রয়েছে তাদের মধ্যে সবচেয়ে বড়। গ্রামটিতে হিন্দু সম্প্রদায়ের লোকজন বসবাস করেন। উচ্চ শব্দে গানবাজনা করা আইনগত ভাবেও বাধ্যবাধকতা আছে, আর চিকসা গ্রামের মাতব্বররা গানবাজনা নিষিদ্ধ করেছেন। এই উদ্যোগটি সুন্দর সবার জন্যেই। কেউ যদি এই সিদ্ধান্ত না মানে তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এই গ্রামে বসবাসকারী হিন্দু ধর্মাবলম্বী ভাইদের জন্য এ বিষয়ে কিছু বলা হয়নি বলে জানিয়েছেন তিনি।

সর্বশেষ

জনপ্রিয়