বুধবার , ১৬ অক্টোবর ২০২৪
Wednesday , 16 October 2024
১২ রবিউস সানি ১৪৪৬

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী

প্রকাশিত: ০৪:৩৫, ২৬ জুলাই ২০২৪

প্রায় ১যুগ অবৈধ প্রধান শিক্ষক পদে বহাল হাইকোর্টের রায় ১ইঞ্চি সরাত

প্রায় ১যুগ অবৈধ প্রধান শিক্ষক পদে বহাল হাইকোর্টের রায় ১ইঞ্চি সরাত

প্রায় ১যুগ অবৈধ প্রধান শিক্ষক পদে বহাল
হাইকোর্টের রায় ১ইঞ্চি সরাতে পারেনি অবৈধ প্রধান শিক্ষককে 

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী 

হাইকোর্ট রায় অবমাননা করে অবৈধভাবে প্রধান শিক্ষক পদে বহাল রয়েছেন জালাল উদ্দিন। হাইকোর্টের রায় ওই শিক্ষককে তার অবস্থান থেকে ১ইঞ্চিও সরাতে পারেনি। অপরদিকে বৈধতা নিয়ে বিভিন্ন দপ্তরে ফাইল নিয়ে দিশেহারা হয়ে দৌঁড়াচ্ছেন সহকারী প্রধান শিক্ষক রেজাউল করিম। 

রাজশাহীর চারঘাট উপজেলার বাঁকড়া উচ্চ বিদ্যালয়ের দীর্ঘদিন যাবত অবৈধভাবে প্রধান শিক্ষক নিয়োগের অভিযোগের গুঞ্জন। কোন এক অদৃশ্য শক্তির বলে অবৈধভাবে প্রধান শিক্ষক পদে বহাল রয়েছেন জালাল। একই বিদ্যালয়ে বৈধ প্রধান শিক্ষক হওয়ার প্রত্যাশায় সংশ্লিষ্ট দপ্তরসহ সচিবালয় এবং হাইকোর্ট পর্যন্ত তার দৌঁড় ঝাঁপ চলছে। কিন্ত অবৈধ প্রধান শিক্ষককে তার পদ থেকে সরাতে সকল দপ্তর ব্যার্থ । 

ভুক্তভোগী শিক্ষক রেজাউল করিম গনমাধ্যমকে বলেন, গত ৫ মে ২০১২ সাল থেকে অবৈধভাবে নিয়োগ নিয়ে প্রধান শিক্ষক পদে বহাল রয়েছেন জালাল উদ্দিন। পূর্বের ম্যানেজিং কমিটিকে উপেক্ষা করে স্থানীয় পেশি শক্তির বলে নতুন কমিটি গঠন করে প্রধান শিক্ষক নিয়োগ দেয় ওই চক্র। প্রায় ১যুগ হয়ে গেলেও অবৈধ প্রধান শিক্ষককে ১ইঞ্চি সরাতে পারছে না কেউ। পরবর্তীতে ৮ মার্চ ২০২৪ইং তারিখ সচিবালয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী, উপ-পরিচালক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা রাজশাহী অঞ্চলসহ জেলা শিক্ষা অফিসকে একটি অভিযোগ জমা দিয়েছেন তিনি। যেখানে হাইকোর্ট রায়কে তাদের চক্র অবমাননা করছে, ওই সময় ন্যায় বিচার প্রার্থনা করবো কোথায় ? এমনটায় সাংবাদিকদের কাছে প্রশ্ন করেন ভুক্তভোগী শিক্ষক রেজাউল।  

বাঁকড়া উচ্চ বিদ্যালয়ের চলমান দায়িত্বে থাকা প্রধান শিক্ষক জালাল মুঠোফোনে বলেন, ম্যানেজিং কমিটির মাধ্যমে প্রধান শিক্ষক নিয়োগ বৈধতা নিয়ে প্রধান শিক্ষকের চলমান দায়িত্ব পালন করছেন তিনি। কিন্ত পাল্টা-পাল্টি কমিটি গঠন এবং প্রধান শিক্ষক নিয়োগের বৈধতা কোথায় এই প্রশ্নে ও উত্তর তিনি দেননি। বিভিন্ন দপ্তরের নিদের্শনা এবং হাইকোর্টের রায় (সুপ্রীম কোর্টের আপিল বিভাগ গত ৯ জুলাই ২০২৩ ইং তারিখ আদেশ জারি করেন) অবমাননা করার বিষয়ে কোন মন্তব্য করতে সম্মতি প্রকাশ করেননি ওই শিক্ষক।

সার্বিক বিষয় নিয়ে চারঘাট উপজেলা ইউএনও সাইদা খানম বলেন, বাঁকড়া উচ্চ বিদ্যালয়ের চলমান সমস্যা তিনি জানেন। প্রধান শিক্ষক নিয়োগ সমস্যা এবং শিক্ষকদের বেতন বন্ধ রয়েছে। সকল জটিলাতর বিষয় গুলো সমাধানের জন্য রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে কয়েকবার ফোন করা হয়েছে।  

রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ অয়ালী-উল আলম পত্রিকার প্রতিনিধিকে জানান, বাঁকড়া উচ্চ বিদ্যালয়ের নিয়োগ সমস্যার সমাধানের জন্য কাজ চলমান রয়েছে। খুব শীগ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 

সর্বশেষ

জনপ্রিয়